মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

পোর্টাল আপডেট করুন

সাতকানিয়া উপজেলা ওয়েব পোর্টাল এর বিষয়ে আপনার যেকোন সুচিন্তিত মতামত প্রদান করতে পারেন।
যা পোর্টালকে আরো তথ্য সমৃদ্ধ করবে। তথ্য অপডেট দেওয়ার জন্য উপজেলা সরকারী অফিস প্রধানগণ নিম্নলিখিত ঠিকানায় যোগাযোগ করতে পারেবেন।
উপজেলা টেকনিশিয়ান
মোবাইল: 01831090000
ই-মেইল: mohiuddinitcv@gmail.com
            infosarker7@gmail.com
 
 
 
 
 
 
 
 
 
জেলাভিত্তিক ওয়েব পোর্টাল

বেশ কিছু দিন আগে চালু করা হয়েছে দেশের ৬৪ টি জেলার আলাদা আলাদা ওয়েব পোর্টাল। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের আওতায় সাপোর্ট টু ডিজিটাল বাংলাদেশের অধীন এই ওয়েব পোর্টালগুলে চালু করা হয়। এই ওয়েব পোর্টালগুলো সহজে স্ব-স্ব জেলাকে তুলে ধরে বিশ্ববাসীর কাছে। জেলার ইতিহাস ঐতিহ্যসহ বিভিন্ন ধরনের তথ্য তুলে ধরা হয়েছে এই ওয়েব পোর্টালে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি এবং পর্যটন ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে। এছাড়া রয়েছে জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ, গুণীজনদের পরিচিতি। জেলার পটভূমি, ভৌগোলিক অবস্থান, শিল্প বাণিজ্য ইত্যাদি তুলে ধরা হয়েছে এখানে। রয়েছে জনপ্রতিনিধি সংক্রান্ত তথ্য, উপজেলা, ইউনিয়ন সংক্রান্ত তথ্যাদি। জেলা থেকে প্রকাশিত বিভিন্ন পত্রপত্রিকা, বিনোদন, খেলাধুলা, সাংস্কৃতিক খবরাখবর রয়েছে ওয়েব পোর্টালে। জেলার যোগাযোগ ব্যবস্থার তথ্য চিত্র রয়েছে এখানে। যা একজন অপরিচিতজনকে পথ দেখাতে সহায়তা করবে। জেলায় যাতায়াতের জন্য কি কি ধরনের যোগাযোগ মাধ্যম রয়েছে এবং তা কখন কোন সময় কোথায় থেকে ছেড়ে যাবে এ সংক্রান্ত তথ্য রয়েছে জেলাভিত্তিক ওয়েব পোর্টালে। একটি নির্দিষ্ট অঞ্চল তথা জেলাকে সকলের সামনে তুলে ধরার জন্য এমন ধরনের উদ্যোগ প্রশংসনীয়।
তথ্যপ্রযুক্তির এই যুগে সকলেই ইন্টারনেট প্রযুক্তির সঙ্গে যুক্ত হয়েছে, তুলে ধরছে নিজেদের ভিন্ন আঙ্গিকে। আর এমন আবস্থায় আমাদের এই প্রয়াস সময়ের চাহিদা পূরণের একটি অংশ মাত্র। আমরা অনেকেই ভিন্ন জেলার তথ্য সঠিকভাবে জানি না। এমনকি নিজ জেলারও বিভিন্ন তথ্যও আমরা জানি না। একজন গর্বিত দেশপ্রেমিকের বৈশিষ্ট্য তার নিজ জেলাকে ভালভাবে জানা। নিজেদেরকে বিশ্ব দরবারে তুলে ধরতে ইন্টারনেট প্রযুক্তি এখন সবচেয়ে সহজ মাধ্যম। বিভিন্ন প্রেক্ষাপটে ও গুরম্নত্বের দিক বিবেচনা করলে এই ওয়েব পোর্টালগুলোর গুরম্নত্ব ব্যাপক। আমাদের যে গৌরব উজ্জ্বল ইতিহাস ঐতিহ্য রয়েছে তা বিভিন্ন অঞ্চল বা জেলারই অংশ। এই ইতিহাস ঐতিহ্যকে যদি সঠিকভাবে ইন্টারনেটের মাধ্যমে তুলে ধরা যায় তবে সকলেই এর দ্বারা সঠিক তথ্য জানতে পারবে। জ্ঞানভিত্তিক জাতি গঠনে এই ধরনের প্রচেষ্টা মুখ্য ভূমিকা পালন করবে।
আমাদের জেলাভিত্তিক যে ওয়েব পোর্টালগুলো রয়েছে সেগুলো নিরাপত্তার দিক থেকে যে দুর্বল তা প্রকাশ পেয়েছে বিগত দিনে এই ওয়েব পোর্টালগুলো হ্যাকিংয়ের মাধ্যমে। তাছাড়া অনেক জেলার ওয়েব পোর্টালগুলো তথ্যসমৃদ্ধ নয়। নিয়মিত আপডেট করা হয় না। পরিবর্তনশীল তথ্যসমূহ নিয়মিত আপডেট না করার কারণে অনেক সময় বিভ্রানত্মির সম্মুখীন হতে হয়। তাছাড়া অনেক জেলার ওয়েব পোর্টালে বিভিন্ন তথ্য সংক্রানত্ম স্বল্পতা রয়েছে।
জেলাভিত্তিক সরকারী এই ওয়েব পোর্টালগুলো ডিজিটাল বাংলাদেশেরই একটি অংশ। জেলাভিত্তিক সরকারের বিভিন্ন কার্যক্রমকে নিয়মিত সঠিকভাবে জনগণের সামনে তুলে ধরা হলে এই ওয়েব পোর্টালগুলো জনগণের কাছে হয়ে উঠবে আরও জনপ্রিয়। এছাড়া সরকারের সঙ্গে জনগণের যোগাযোগ বা সম্পর্ক স্থাপনের অন্যতম মাধ্যম হতে পারে এই ওয়েব পোর্টালগুলো। একটি জেলার গুরম্নত্বপূর্ণ কাজ করতে পারে জেলাভিত্তিক ওয়েব পোর্টাল।
জেলাভিত্তিক ওয়েব পোর্টালগুলোতে লগ ইন করতে রয়েছে আলাদা আলাদা এড্রেস। এই এড্রেস জানা থাকলে যে কেউ সহজে সরাসরি যে জেলার ওয়েব পোর্টালে প্রবেশ করতে ইচ্ছুক তাতে প্রবেশ করতে পারবেন। ওয়েব পোর্টালগুলোতে প্রবেশের সহজতা হলো, আপনি যে জেলার ওয়েব পোর্টালে প্রবেশ করতে চান ফপ লিখে সেই জেলার নাম সংযুক্ত করলে হবে। অথর্াৎ চাঁদপুর জেলার ওয়েব পোর্টালে প্রবেশের এড্রেস । আপনি যে জেলার ওয়েব পোর্টালে প্রবেশ করতে চান উলেস্নখিত এড্রেসের জেলার নামটি পরিবর্তন করে দিলেই ঢুকে যেতে পারবেন সংশিস্নষ্ট জেলার বাতায়নে। এছাড়া বাংলাদেশ সরকারের জাতীয় ওয়েব পোর্টালের উরংঃৎরপঃ চড়ৎঃধষ অপশনে গিয়ে যে কেউ তার পছন্দের বা নির্বাচিত জেলার ওয়েব পোর্টালে ঢুকতে পারবেন। ৬৪টি জেলার এই নিজস্ব ওয়েব পোর্টাল আমাদের সুযোগ করে দিয়েছে জেলা সম্পর্কে বিসত্মারিত জানার। তাছাড়া সরকারী গুরম্নত্বপূর্ণ বিজ্ঞপ্তি, প্রজ্ঞাপন ইত্যাদির ডকুমেন্ট সহজে পাওয়া যাবে এই পোর্টালগুলো থেকে। মূলকথা জেলাভিত্তিক সরকারের বাতায়ন হিসেবে কাজ করছে এই ওয়েব পোর্টালগুলো। ওয়েব পোর্টালে প্রবেশ করে যে কেউ তার নিজের মতামত বা পরামর্শ প্রকাশ করতে পারবেন।