মেনু নির্বাচন করুন

মক্কার বলি খেলার মাঠ

 দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাতকানিয়ার মক্কারবলী খেলা প্রতিবছর অনুষ্ঠিত হয়।  এ উপলক্ষে সাতকানিয়ার মাদার্শা মক্কার বাড়ি এলাকায় প্রতি বছর   বৈশাখী মেলা বসে। বলী খেলাকে ঘিরে এলাকার মানুষের মাঝে ব্যাপক উৎসাহ বিরাজ করে থাকে। আয়োজকরাও খেলার সকল প্রস্তুতি সম্পন্ন করে থাকে।
 প্রতি বছর বৈশাখের সাত তারিখে এই খেলা অনুষ্ঠিত হয়। কোন প্রকার প্রচার- প্রচারণা ছাড়া এই মেলায় দক্ষিণ চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজন খেলা দেখতে ছুটে আসে। বলী খেলায় অংশগ্রহণকরে থাকে অনেক নামকরা বলী।
জানা যায়, প্রায় আড়াইশতাধিক বছর পূর্বে ইয়াছিন মক্কী সৌদিআরবের মক্কা থেকে সাতকানিয়ার মাদার্শায় এসে বসবাস শুরু করেন। এরপর থেকে এলাকাটি মক্কাবাড়ি হিসেবে পরিচিতি লাভ করে। খেলার মূল আয়োজক নাজমুল আলম চৌধুরী জানান, তার দাদা কাদির বঙ্ চৌধুরী এখন থেকে ১৩২ বছর পূর্বে এলাকার লোকদের আনন্দদে ওয়ার জন্য বলী খেলার আয়োজন করেন। পরে এটি মক্কার বলী খেলা নামে পরিচিত হয়। এর পর থেকে প্রতি বছর বৈশাখের সাত তারিখে খেলা অনুষ্ঠিত হয়। খেলা উপলক্ষে মাদার্শা মক্কা বাড়ি এলাকায় বিশাল মেলা বসে। মেলায় বাঁশ-বেত, কাচ, কৃষিউপকরণ, পরিবারের নিত্য ব্যবহার্য জিনিসপত্রের শত শত দোকান বসে। সেখান থেকে সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী ও চন্দনাইশসহ দক্ষিণ চট্টগ্রামের লোক জন সারা বছরের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনে নেয়।

কিভাবে যাওয়া যায়:

চট্টগ্রাম কক্সবাজার সড়কের কেরানীহাট হতে সিএনজি যোগে সাতকানিয়া ডলুব্রীজ, তারপর সিএনজি যোগে মক্কাবাড়ী বলি খেলায় আসা যায়।


Share with :

Facebook Twitter